সংগৃহীত
লাইফস্টাইল

সন্তানকে অভাব নাকি আভিজাত্য শেখাবেন?

লাইফস্টাইল ডেস্ক: সন্তানকে অভাব নাকি আভিজাত্য শেখাবেন? এই নিয়ে ঝড় উঠেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে । একপক্ষ বলছেন, সন্তানকে আভিজাত্য শেখান তো আরেক পক্ষ বলছেন, সন্তানকে অভাব শেখান। উভয় পক্ষই যার যার বক্তব্যের সমর্থনে যুক্তি তুলে ধরছেন। আপনি কী চিন্তা করছেন? সন্তানকে আসলে কী শেখাবেন?

আচরণে মা-বাবাকে সংযত হতে হবে:

একজন মানুষের প্রথম শিক্ষক মা-বাবা, তার মানে এই না যে কাগজে-কলমেই শেখাতে হবে। সন্তান মূলত তা-ই শিখবে, যা আপনাদের ভেতরে দেখতে পাবে। তাই মা এবং বাবার আচরণে সংযত হওয়া সবচেয়ে জরুরি। শিশুর সামনে যদি মিথ্যা বলেন, তাহলে শিশু মিথ্যাকেই সহজভাবে গ্রহণ করবে এবং সেও মিথ্যা বলতে শিখবে। আপনার সন্তান হলো আপনার আয়না। আপনার প্রতিবিম্বই তার মাঝে প্রতিফলিত হবে। তাই সবার আগে নিজের দিকে তাকান। নিজের ভেতরে এমন কিছু বসবাস করতে দেবেন না যা সন্তানের মধ্যে দেখতে চান না।

আভিজাত্য এবং অভাব:

আভিজাত্য এবং অভাবের লড়াই চলবেই। কিন্তু সবার আগে সন্তানকে শেখাতে হবে, এই দুই জিনিস আসলে কীসে থাকে? মূলত অভাব কিংবা আভিজাত্য থাকে মানুষের স্বভাবে। অনেকের দেখবেন, অনেক আছে কিন্তু তারা সন্তুষ্ট নন। আবার অনেকে অল্পতেই খুশি থাকতে শেখেন। সম্পদের হিসাব করলে একজন ধনীর থেকে আরেকজন ধনী, এভাবে অনেক খুঁজে পাওয়া যাবে। আবার গরিবের ক্ষেত্রেও বিষয়টি এমনই। কিন্তু যিনি যে অবস্থানে আছেন, সেখান থেকে কতটা সুখী বা অভাবমুক্ত, সেটাই আসল। তাই অর্থের অভাব থাকলেও অন্তরের আভিজাত্য যেন নষ্ট না হয়, সন্তানকে সেটাই শেখান।

সন্তানকে ইতিবাচক মানসিকতা শেখান:

সন্তানকে একজন ইতিবাচক মানুষ হিসেবে গড়ে উঠতে সাহায্য করুন। এই শেখানো মানে তো সিলেবাস মেনে পড়ানো নয়, শুরুতেই যেমনটা বলেছি, এটি থাকতে হবে আপনার স্বভাবে। মা-বাবার মধ্যে ইতিবাচকতা, অন্যের যেকোনো খুশির খবরে আনন্দিত হওয়া, অন্যের কষ্টে কষ্ট পাওয়া, ক্ষমা করতে জানা ইত্যাদি বৈশিষ্ট্য লক্ষ্য করলে শিশু তা-ই শিখে শিখে বড় হবে। শিশুর মধ্যে কোনো নেতিবাচকতা গড়ে উঠতে দেখলে সঙ্গে সঙ্গেই তাকে সতর্ক করতে হবে। এর ভয়াবহতা তাকে বুঝিয়ে বলতে হবে। একজন ইতিবাচক চিন্তার মানুষ এই পৃথিবীর সম্পদ, তাতে সে হোক ধনী কিংবা দরিদ্র।

লোভমুক্ত থাকার শিক্ষা দিন:

সন্তানকে একজন নির্লোভ মানুষ হিসেবে দেখতে চাইলে সবার আগে আপনাকে নির্লোভ থাকতে হবে। আপনি যদি অন্যের জিনিসের প্রতি লোভ করেন, যদি কর্মজীবনে অসৎ হন, যদি ঘুষ-সুদ ইত্যাদি গ্রহণ করেন, যদি দরিদ্রের সম্পদ দখল করেন, যদি আত্মীয়ের হক নষ্ট করেন, ভাই-বোনদের সম্পদ থেকে বঞ্চিত করেন তাহলে জেনে রাখুন, আপনার সন্তানের কাছ থেকে এর চেয়ে ভালো কিছু আশা করা ভুল হবে। নিজে যে পথে থাকবেন, সন্তান তো সেই পথেই যাবে। তাই নিজের পথটা সহজ রাখুন। তখন সন্তানই আপনার সম্পদ হয়ে উঠবে।

বিনয় এবং ক্ষমা:

একজন ভালো মানুষের স্বভাবে থাকে বিনয়, থাকে ক্ষমা করার মতো উদারতা। এই দুই শিক্ষা সন্তান যেন আপনার কাছ থেকে পায়। তাকে শেখান, ঘৃণার চেয়ে ক্ষমা সুন্দর, আঘাতের চেয়ে ভালোবাসা। আর সুন্দর সবকিছু স্বভাবে থাকলে সেই মানুষই পৃথিবীর সবচেয়ে সুন্দর ফুল হয়ে ফুটে থাকে। তার সৌরভে সুবাসিত হয় আরও অনেকেই। আপনার মধ্য থেকে আপনার সন্তানের মাঝে বয়ে চলুক এই ভালোবাসার ধারা।

সন্তানকে প্রয়োজনে কঠোর হতে শিক্ষা দিন:

শুধু ফুলের কোমলতা নয়, সন্তানকে শেখান প্রয়োজনে লৌহ কঠিনও হতে। ফুল ভেবে কেউ যদি তাকে পায়ে দলতে আসে, তাকে যেন সেই সুযোগ দেওয়া না হয়, সন্তানকে এটুকু শেখাতে হবে। কখন কোমল হওয়া প্রয়োজন এবং কখন তাকে কঠিন হতে হবে, এটা বুঝতে শেখান। পরিস্থিতি বুঝতে পারা এবং সে অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া অনেক বড় গুণ। এটি আপনার সন্তানের মধ্যে গড়ে তুলতে পারলে নিশ্চিন্ত হতে পারবেন অনেকটাই।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি

নিজস্ব প্রতিবেদক : শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, আমার বক্...

পুলিশকে দুর্বল করতেই ধ্বংসযজ্ঞ

নিজস্ব প্রতিবেদক : পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা-...

সেমিতে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : নারী এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের সঙ্গে ১...

গোসলে নেমে দুই শিক্ষার্থীর মৃত্যু

জেলা প্রতিনিধি : রাঙামাটির কাপ্তাই হ্রদে গোসলে নেমে পানিতে ড...

সোনাতলা নাগরিক কমিটির মতবিনিময় সভা 

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি: বগুড়া জেলার সোনাতলা উপজেলার নাগরি...

আন্দোলনে বিএনপি-জামায়াত অস্ত্র নিয়ে নামে

নিজস্ব প্রতিবেদক : নিজেদের ব্যর্থতা ঢাকতে বিএনপি-জামায়াত শিক...

সুসংবাদ পেলেন মেহজাবীন

বিনোদন ডেস্ক : ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৩৫৭

নিজস্ব প্রতিবেদক : কোটা সংস্কার আন্দোলনের নামে ঢাকাসহ সারাদে...

সোনাতলা নাগরিক কমিটির মতবিনিময় সভা 

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি: বগুড়া জেলার সোনাতলা উপজেলার নাগরি...

ফ্রান্সে রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে অলিম্পিক আসরের উদ্বোধন অনুষ্ঠান...

লাইফস্টাইল
বিনোদন
খেলা