ছবি সংগৃহিত
বিনোদন

অভিনয়শিল্পী হাফিজ আকাশের এগিয়ে চলা

বিনোদন প্রতিবেদক: মঞ্চ ও টেলিভিশনের প্রতিভাবান অভিনয়শিল্পী আকাশ। পুরো নাম মোঃ হাসান হাফিজুর রহমান। তবে মিডিয়াতে হাফিজ আকাশ নামেই পরিচিতি। থিয়েটার অঙ্গনের পরিচিত মুখ আকাশ মঞ্চনাটকে নিয়মিত অভিনয়ের পাশাপাশি টিভি নাটক টেলিফিল্ম ও বিজ্ঞাপনেও কাজ করছেন সমানতালে। তবে মঞ্চেই তিনি বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। থিয়েটারেই আজীবন কাটিয়ে দিতে চান। সেই লক্ষেই নিরন্তর সাধনা চালিয়ে যাচ্ছেন তিনি।

সংস্কৃতি চর্চার শুরুতে আকাশ ১৯৯০ সালে যশোরের বিবর্তন থিয়েটারের সাথে সম্পৃক্ত হোন। এরপর বেশ কিছু নাটকে তিনি অভিনয় করেন। তাঁর অভিনীত উল্লেখযোগ্য নাটক, ‘হল্লাবোল’, ‘চাঁন’, ‘মিয়ার বায়োস্কোপ’, ‘ধব্্স’ প্রভৃতি। এরপর ২০০৭ সালে ঢাকায় ‘নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল’ নাট্যদলে যোগ দেন তিনি। এই দলের অন্যতম প্রযোজনা জামাল উদ্দিন হোসেনের নির্দেশনায় ‘নীলের পালা’ ‘রাজা-রানী’, ‘যুগল বন্দি’ নাটকে অভিনয় করেন তিনি। নাটক দুটি টিভি নাটক হিসেবেও বিটিভিতে প্রচার হয়েছে। এছাড়া এই দলের অন্যতম প্রযোজনা ফরাসী নাটক খায়রুল আলম সবুজ অনুবাদিত ড. চঞ্চল সৈকত নির্দেশিত ‘ইউরিডাইস’, রওশন আরা হোসেন নির্দেশিত পথনাটক ‘বিবিসাব’, আব্দুল্লাহ আল মামুন জুনিয়র নির্দেশিত ‘স্বাধীনতা তুমি ফিরে এসো’, ড. চঞ্চল সৈকত রচনা ও নির্দেশনায় ‘সবুজের বুকে লাল’, ‘ভিশনারী লিডার’ ও ‘রক্তাক্ত স্বাধীনতা’ প্রভৃতি নাটকে অভিনয় করেছেন। নিয়মিতভাবে টিভি নাটকেও অভিনয় করেন আকাশ। তাঁর অভিনীত টিভি নাটকের মধ্যে ২০০৮ বিটিভিতে প্রচার হয় কায়েস চেীধুরীর পরিচালনায় টেলিফিল্ম ‘চর সূবর্ণ’, ধারাবাহিক ‘চোরকাটা’ নাটক ২০১০ সালে আরটিভিতে প্রচার হয়। এনএসভি টাইটেল বিসিসিপি’র ব্যানারে নির্মিত বিজ্ঞাপন বিটিভিতে প্রচার হয়। বিজ্ঞাপনিটির স্থীরচিত্র সারাদেশে বিলবোর্ড আকারে প্রদর্শন হয়। এর মাধ্যমে ব্যাপক পরিচিতি পান আকাশ। পাশাপাশি চ্যানেল আইয়ে প্রচার হয় আকা রেজা গালিব পরিচালিত নাটক নাটক ‘ডিডেকটিভ’। ড. চঞ্চল সৈকতের রচনা ওনির্দেশনায় শর্টফিল্ম ’সুরের মূর্ছনা’। এনায়েত উল্লাহ সৈয়দের রচনা এবং ড. চঞ্চল সৈকতের পরিচালনায় একুশে টেলিভিশনে ধারাবাহিক ‘বসের চেয়ার’, ‘না বলে কিছু নাই’, ‘আপন ভাই বনাম সৎ ভাই’ প্রভৃতি নাটক প্রচার হচ্ছে। এছাড়াও নতুন আরও কিছু নাটকে অভিনয় করছেন তিনি। আর মঞ্চে তো অভিনয় করছেনই।

অভিনেতা আকাশের জন্ম মাগুরায় ১৯৭৪ সালে। শিক্ষাগত যোগ্যতা পোষ্ট গ্রাজুয়েট। বর্তমান আবাসস্থল ঢাকা। ব্যক্তিগত জীবনে তিনি একজন বেসরকারি কর্মকর্তা, বিবাহিত এবং দুই কন্যা সন্তানের জনক। বড় মেয়ে গ্রাজুয়েট, ছোট মেয়ে-এমবিবিএস-ভর্তির অপেক্ষায়। মঞ্চ ও টিভি নাটকে অভিনয়ের পাশাপাশি শখ- কবিতা আবৃত্তি, অভিনয়, একজন ভাল অভিনেতা হয়ে মানুষের মন জয় করা। একজন সফল অভিনেতা হিসেবে আকাশ তার শ্রম নিষ্ঠা, একাগ্রতা এবং নিরন্তর সাধনার মাধ্যমে একটু একটু করে এগিয়ে যাচ্ছেন তার কাঙ্খিত লক্ষে। তার জন্য অনেক অনেক শুভকামনা।

এবি/ এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কসবায় ট্রেনের কাটা পড়ে শিক্ষকের মৃত্যু

মোঃ আব্দুল বাকের সরকার, কসবা (ব্রাহ্মণবাড়ি...

জনপ্রতিনিধি হওয়ার দৌড়ে ছাত্র নেতারা

নিজস্ব প্রতিবেদক : ছাত্ররাজনীতি থ...

থাইল্যান্ড সফর উন্নয়নে মাইলফলক

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

ইউরোপের দেশগুলো বাংলাদেশের পাশে

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা শরণার্...

আগামী ৬ ও ৭ মে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : আগামী ৬ ও ৭...

ধ্বংসস্তূপে জিম্বাবুয়ের অবিশ্বাস্য প্রত্যাবর্তন

ক্রীড়া ডেস্ক: চট্টগ্রামের আকাশে মেঘের ঘনঘটা। হালকা বাতাসও বই...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল শনিবা...

মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে আসিফের অভিষেক

বিনোদন ডেস্ক: অস্কারজয়ী ভারতীয় সু...

ওরাল ক্যান্সার সম্পর্কে সচেতন হতে হবে

নিজস্ব প্রতিবেদক : মহিলা ও শিশু ব...

লাইফস্টাইল
বিনোদন
খেলা