সংগৃহিত
লাইফস্টাইল

গরমে নিজেকে চাঙ্গা  রাখার কৌশল

লাইফস্টাইল ডেস্ক: ভ্যাপসা গরমের মধ্যেও আপনাকে প্রতিদিন দৈনন্দিন কাজ করেই যেতে হচ্ছে। অফিস, সংসার সামলাতে হচ্ছে। বাচ্চাদের নিত্যদিন এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিসের ক্লাসে যেতে হচ্ছে।

আর সকালে ঘুম থেকে উঠেই এমন বিশ্রী গরমের দাপটে সব কাজ করার ইচ্ছে প্রায় মরে যাচ্ছে। কিংবা দিনভর কাজের মাঝে ক্লান্ত হয়ে পড়ছেন। বা ঘুম পাচ্ছে। লু হাওয়ার কারণে শরীরে নানা সমস্যাও দেখা দিচ্ছে এইসময়ে। কিন্তু থেমে থাকলে তো আর চলবে না, কাজ করতেই হবে। এই আবহাওয়ায় কীভাবে দিনভর নিজেকে চাঙ্গা রাখবেন? জেনে নিন সেই দাওয়াই।

১) প্রথমত বাইরের গরমের সঙ্গে মোকাবিলা করতে হলে শরীরটাকে ভেতর থেকে ঠান্ডা রাখতে হবে। তাই এমন খাবার খাওয়া জরুরি, যেগুলো পেট ঠান্ডা রাখে। যেসমস্ত ফলে জলের পরিমাণ বেশি, যেমন- তরমুজ, শসা, ডাব, জামরুল এসব খান। ডাবের জল কিংবা ডিটক্স ড্রিংকসও খাওয়া যেতে পারে।

২) তীব্র দাবদাহে ঘামের সঙ্গে শরীরের পানি বেরিয়ে যাচ্ছে। আর পানির পরিমাণ কমে যাচ্ছে বলেই কিন্তু ক্লান্তিভাব কাটছে না। তাই এইসময়ে বেশি করে পানি খেতে হবে। কিংবা লিক্যুইড খাবারের মাত্রা বাড়িয়ে দিন। নুন-চিনি পানিও খেতে পারেন।

৩) শরীর ঠিক রাখতে সকালে (খুব রোদে নয়) কিংবা সন্ধ্যার দিকে শরীরচর্চা করতে পারেন। এই দুটি সময় শরীরচর্চা করার জন্য আদর্শ। কারণ তখন রোদ থাকে না। বেলা যত বাড়ে, রোদও তত তীব্র হতে থাকে। সেই সময়ে ঘরে শরীরচর্চা করলেও ক্লান্ত লাগে। কিন্তু ওজন ধরে রাখতে আর শারীরিকভাবে চাঙ্গা থাকতে ব্যায়াম করা জরুরি।

৪) গরমে অস্বস্তি হয় এমন পোশাক না পরাই ভালো। সুতির পোশাক পরবেন। তাও আবার হালকা রঙের। এতে গরম কম লাগে। সিন্থেটিক পোশাকে ঘাম বাড়ে। তার থেকে রেহাই পেতে পোশাকের দিকেও নজর রাখতে হবে।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গাছপাকা পাকা আম চিনার উপায়

লাইফস্টাইল ডেস্ক: চলছে আমের মৌসুম...

মেয়র তাপসের ডেঙ্গু আক্রান্তের সংখ্যা মনগড়া

নিজস্ব প্রতিবেদক: ২০১৯ সালের তুলন...

তিন জেলায় বজ্রপাতে ৭ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তিন জে...

প্রধান প্রকৌশলীসহ ৫ কর্মকর্তাকে নোটিশ

সিরাজগঞ্জ প্রতিনিধি :দরপত্রে অনিয়...

এমপি আনোয়ারুল আজিমের অবস্থান মুজাফফরাবাদে

নিজস্ব প্রতিবেদক: ভারতে চিকিৎসা ন...

ভিসা ছাড়াই রাশিয়া যেতে পারবে ভারতীয়রা!

আন্তর্জাতিক ডেস্ক: ভারত ও রাশিয়ার...

ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি

আন্তর্জাতিক ডেস্ক: আসন্ন প্রেসিডে...

পাকিস্তান সফরের ইচ্ছা কোহলির

ক্রীড়া ডেস্ক: আইসিসি ও এসিসির টুর...

সুখবর দিলেন শাকিব খানের ‘প্রিয়তমা’

বিনোদন ডেস্ক: বিয়ে করছেন চিত্রনায়...

লাইফস্টাইল
বিনোদন
খেলা