সংগৃহিত
লাইফস্টাইল

এসি ছাড়া ঘর ঠান্ডা রাখার উপায়

লাইফস্টাইল ডেস্ক: গরমের সময়ে এসির ঠান্ডা হাওয়ায় প্রাণ জুড়াতে কে না চায়! তবে সবার বাড়িতে তো আর এসি থাকে না। তাই এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার উপায় জেনে নিতে হবে। ভাবছেন, তা কী করে সম্ভব? কিছু কৌশল জানা থাকলে খুব সহজেই ঘর ঠান্ডা রাখা সম্ভব। চলুন তবে জেনে নেওয়া যাক এসি না থাকলেও ঘর ঠান্ডা রাখার উপায়-

১) শোওয়ার ঘরে আলো কম রাখুন:

আলো কিন্তু ঘরের তাপমাত্রা কিছুটা বাড়িয়ে দেয়। বাড়িতে এলইডি বাতি থাকলে তা তাপমাত্রা বাড়িয়ে দিতে কাজ করে। তাই আপনার শয়নকক্ষে কম পাওয়ারের বাতি লাগান। তবে প্রয়োজন ছাড়া বাতি না জ্বালানোই ভালো। এতে ঘর অনেকটাই ঠান্ডা থাকবে।

২) ভারী পর্দা:

বাড়িতে গরমের সময় ভারী পর্দা টাঙান। কারণ ভারী পর্দার থাকলে ঘরে কম তাপ প্রবেশ করবে। জানালা দরজা খোলা রেখে পর্দা টেনে দিন। এতে বাতাস ঢুকবে ঠিকই তবে আলো ও তাপ কম আসবে। এতে ঘরের তাপমাত্রা কিছুটা কমবে। তাই এই কৌশল কাজে লাগাতে পারেন।

৩) বরফ ও ফ্যান:

এই পদ্ধতি এতদিনে অনেকেরই জানা থাকার কথা। যাদের বাড়িতে এসি নেই তারা এই বরফ ও ফ্যানের পদ্ধতি কাজে লাগাতে পারেন। সেজন্য একটি পাত্রে কিছু বরফ নিন। এবার সেই পাত্রটি টেবিল ফ্যান চালিয়ে তার সামনে রেখে দিন। এতে বাতাস অনেকটাই ঠান্ডা হয়ে যাবে।

৪) এগজস্ট ফ্যান:

বাড়ি ঠান্ডা রাখার জন্য আপনি এই ফ্যান ব্যবহার করতে পারেন। বলছি এগজস্ট ফ্যানের কথা। বাথরুম ও রান্নাঘরেও এগজস্ট ফ্যান লাগাতে পারেন। এতে গরম অনেকটাই কম লাগবে। সেইসঙ্গে বাড়িতে বাতাস চলাচলের পরিমাণও বাড়বে।

৫) গাছ রাখুন:

আপনি যদি ছোট ফ্ল্যাটেও থাকেন তবু কিছু গাছ রাখার চেষ্টা করুন। বেলকোনিতে কিছু গাছ রাখুন। এতে বিশুদ্ধ বাতাস পাবেন সেইসঙ্গে গরমও অনেকটা কমবে। ঘরের মধ্যে ইনডোর প্লান্ট রাখতে পারবেন। এই পদ্ধতিও কার্যকর। বাড়িতে গাছ থাকলে মনও ভালো থাকবে।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বিএনপি হারবে জেনেই ভোট বর্জন

জেলা প্রতিনিধি: বিএনপি যেকোন নির্...

ঢাকার সবুজায়ন বিশ্ব মানদণ্ডে পৌঁছাবে

নিজস্ব প্রতিবেদক : খাল পাড়ে বৃক্ষ...

বিশ্বকবি’র ১৬৩তম জন্মবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: কবিগুরু রবীন্দ্...

বাজেট ঘোষণা আগামী ৬ জুন

নিজস্ব প্রতিবেদক : আগামী ৬ জুন ২০...

পাকিস্তানে বন্দুক হামলায় নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের বে...

চট্টগ্রামে বিমান বিধ্বস্ত, পাইলট নিহত

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের পতে...

রাজধানীতে বিএনপির সমাবেশ কাল

নিজস্ব প্রতিবেদক: বিএনপির চেয়ারপ...

লাইফস্টাইল
বিনোদন
খেলা