সংগৃহিত
শিক্ষা

কোটা পুনর্বহালের প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ

নুসরাত জাহান ঐশী: আজ তৃতীয় দিনের মতো সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল সংক্রান্ত হাইকোর্টের রায়ের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার (৯ জুন) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এ সমাবেশ করেন তারা। এর আগে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যে এসে সমাবেশে মিলিত হন।

মিছিলে তারা ‘কোটা পুনর্বহাল মানি না, মানবো না’, ‘মেধা না কোটা? মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দেন। প্রায় কয়েক শতাধিক শিক্ষার্থী এ মিছিলে অংশ নেন।

সমাবেশে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী রিফাত বলেন, যদি মেধাভিত্তিক রাষ্ট্র কায়েম করতে হয়, তাহলে অবশ্যই বৈষম্য বাদ দিয়ে মেধাবীদের সুযোগ দিতে হবে। রাষ্ট্রের সকলের প্রতি আহ্বান, মেধাবীদের হাতে দেশের দায়িত্ব তুলে দিন। আমাদের দাবি একটাই, এ বৈষম্যের কোটা পদ্ধতির নিপাত চাই। আমরা মেধাভিত্তিক বাংলাদেশ গড়তে চাই।

১৭-১৮ ব্যাচের শিক্ষার্থী মোয়াজ্জেম বলেন, আমার হাইকোর্টের রায়কে সম্মান করি। কিন্তু যে রায় ছাত্র সমাজের বিরুদ্ধে যায়, সে রায় আমরা গ্রহণ করতে পারি না। মুক্তিযুদ্ধের চেতনা ছিল সাম্য, মানবিক মর্যাদা ও সমতা। কোটা প্রথার মাধ্যমে সে আদর্শের বরখেলাপ হচ্ছে। মুক্তিযোদ্ধারা তাদের রক্ত, শ্রম ও জীবন দিয়ে দেশকে স্বাধীন করেছেন। আমরা তাদের শ্রদ্ধা করি। তাদের প্রয়োজনে সরকার পদক্ষেপ নিতে পারে। কিন্তু তাদের ‍দ্বিতীয়, তৃতীয় প্রজন্মের জন্য যে কোটা পদ্ধতি চালু হচ্ছে, সেটা ভবিষ্যৎ বাংলাদেশের জন্য অশনি সংকেত। সেই সঙ্গে মেধাভিত্তিক দেশ গড়ার পথে আমরা পিছিয়ে যাবো। দরকার হলে আবারও আঠারো নামবে। আমরা আমাদের অধিকার আদায় করে ছাড়বো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তামান্না আকতার বলেন, বাংলাদেশে কোনো কোটা থাকা উচিত নয়। আমি নারী হয়ে বলছি, আমি কোনো নারী কোটা চাই না। আমরা মেধার মাধ্যমে আমাদের দেশকে পরিচালনা করতে চাই। আমরা কর্তৃপক্ষের কাছে বলতে চাই, মেধাবীদের হাতে দেশটাকে ছেড়ে দিন। মেধার মাধ্যমে দেশকে স্মার্ট বাংলাদেশ গঠন করতে চাই। সেই সুযোগ দিন।

সমাবেশে ছাত্র সমাজের পক্ষ থেকে বাংলাদেশকে আগামী ৩০ জুন পর্যন্ত আল্টিমেটাম দিয়ে বক্তারা বলেন, ২০১৮ সালের কোটা সংক্রান্ত পরিপত্র বহাল রাখতে হবে। তা না হলে আমরা সর্বাত্মক আন্দোলন করে স্কুল-কলেজ পৌঁছে যাবো এবং দেশের রাস্তা-ঘাট বন্ধ করে লাগাতার আন্দোলন গড়ে তুলবো।

সমাবেশ শেষে শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল অ্যাটর্নি জেনারেলের কাছে তাদের দাবি সংবলিত একটি স্মারকলিপি প্রদান করেন।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি

নিজস্ব প্রতিবেদক : শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, আমার বক্...

পুলিশকে দুর্বল করতেই ধ্বংসযজ্ঞ

নিজস্ব প্রতিবেদক : পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা-...

সেমিতে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : নারী এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের সঙ্গে ১...

গোসলে নেমে দুই শিক্ষার্থীর মৃত্যু

জেলা প্রতিনিধি : রাঙামাটির কাপ্তাই হ্রদে গোসলে নেমে পানিতে ড...

সোনাতলা নাগরিক কমিটির মতবিনিময় সভা 

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি: বগুড়া জেলার সোনাতলা উপজেলার নাগরি...

ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা

নিজস্ব প্রতিবেদক : দেশের অর্থনীতিকে পঙ্গু করে আগের মতো ভিক্ষ...

আন্দোলনে বিএনপি-জামায়াত অস্ত্র নিয়ে নামে

নিজস্ব প্রতিবেদক : নিজেদের ব্যর্থতা ঢাকতে বিএনপি-জামায়াত শিক...

সুসংবাদ পেলেন মেহজাবীন

বিনোদন ডেস্ক : ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৩৫৭

নিজস্ব প্রতিবেদক : কোটা সংস্কার আন্দোলনের নামে ঢাকাসহ সারাদে...

সোনাতলা নাগরিক কমিটির মতবিনিময় সভা 

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি: বগুড়া জেলার সোনাতলা উপজেলার নাগরি...

লাইফস্টাইল
বিনোদন
খেলা