সংগৃহিত
খেলা

নিউজিল্যান্ডকে অস্ট্রেলিয়ার হোয়াইটওয়াশ

ক্রীড়া ডেস্ক: ম্যাচের শুরুতেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। সেটা গিয়ে দাঁড়ালো থেমে থেমে তিন দফাতে। তাতে ম্যাচের দৈর্ঘ্য কমে এসে দাঁড়ালো ১০ ওভারে। টি-টোয়েন্টি থেকে টি-টেনে রূপ নেওয়া ম্যাচে বৃষ্টি আইনে ২৭ রানে জিতে নিউ জিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া। সেই সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিও সেরে নিলো দলটি।

রোববার (২৫ ফেব্রুয়ারি) অকল্যান্ডে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ১০.৪ ওভারে ৪ উইকেটে ১১৮ রান তোলার পর বৃষ্টি নামে। তাতে আর ব্যাটিং করার সুযোগ পায়নি তারা। ফলে বৃষ্টি আইনে নিউ জিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ১০ ওভারে ১২৬। হাতে উইকেট থাকার পরও নির্ধারিত ওভার শেষে কিউইরা কেবল ৯৮ পর্যন্ত যেতে পারে।

ইডেন পার্কে টস হেরে ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করলেও ইনিংস লম্বা করতে পারেননি স্টিভেন স্মিথ। অ্যাডাম মিলনেকে বাউন্ডারি হাঁকিয়ে শুরু করা স্মিথ এক বল পরই বাড়তি বাউন্সে পরাজিত হয়ে সাজঘরে ফেরেন। তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ওপেনার হিসেবে জায়গা পাওয়া কঠিন হয়ে গেল তার জন্য।

স্মিথের আউটের পর ম্যাথু শর্টকে নিয়ে ইনিংস টেনে নিয়ে যান ট্রাভিস হেড। বোল্টকে ছক্কা ও চারে শুরু করেন শর্ট তিনি। পরে টানা দুটি ছক্কা মারেন মিলনেকে। অপর পাশে দুইবার জীবন পেয়ে বেন সিয়ার্সকে। টানা দুই বলে ছক্কা ও চার মারেন হেড।

এরপরই শর্টকে তুলে নেন সিয়ার্স। ১১ বলে ২৭ রান করে আউট হন শর্ট। আর দুই দফায় বেঁচে গিয়ে হেড শেষ পর্যন্ত বিদায় নেন ৩০ বলে ৩৩ করে। গ্লেন ম্যাক্সওয়েল একবার জীবন পেয়ে খেলেন ৯ বলে ২০ রানের ইনিংস। টিম ডেভিড ও জশ ইংলিস ভালো শুরু করলেও তাদেরকে থামিয়ে দেয় বৃষ্টি।

বৃষ্টি আইনে নিউ জিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ১২৬। রান তাড়ায় নেমে তাদের কেউ সুবিধা করতে পারেনি। ৭ বলে ১৪ করে আউট হয়ে যান উইল ইয়াং, ফিন অ্যালেন করেন ৯ বলে ১৩। তিনে নেমে টিম সাইফার্ট করেন ৫ বলে ২ রান।

গ্লেন ফিলিপস এক প্রান্তে দ্রুত রান তুললেও তাকে সঙ্গ দিতে পারেনি কেউ। শেষ পর্যন্ত ২৪ বলে ৪০ রানে অপরাজিত থাকেন ফিলিপস। ১৫ বল খেলে চ্যাপম্যান করতে পারেন কেবল ১৭ রান। দলের রান তাই একশও ছুঁতে পারেনি। অথচ হাতে উইকেট ছিল আরও ৭টি।

কার্যকর ইনিংসের পর বল হাতে ১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন ম্যাথু শর্ট। সিরিজে ৯৮ রান করে ও ২ উইকেট নিয়ে সিরিজ সেরা অস্ট্রেলিয়ান অধিনায়ক মিচেল মার্শ।

টি-টোয়েন্টি সিরিজের পর সামনে দুই দল দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। প্রথমটি ওয়েলিংটনে বৃহস্পতিবার থেকে, পরেরটি ক্রাইস্টচার্চে ৮ মার্চ থেকে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ১০.৪ ওভারে ১১৮/৪ (হেড ৩৩, শর্ট ২৭)

নিউ জিল্যান্ড: (লক্ষ্য ১০ ওভারে ১২৬) ১০ ওভারে ৯৮/৩ (ফিলিপস ৪০*, চ্যাপম্যান ১৭*)

ফল: বৃষ্টি আইনে অস্ট্রেলিয়া ২৭ রানে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: ম্যাথু শর্ট।

ম্যান অব দ্য সিরিজ: মিচেল মার্শ।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভারতে প্রথম দফায় পড়েছে ৬০ শতাংশ ভোট

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে ১৮তম লোক...

ইসরায়েলকে চরম মূল্য দিতে হবে

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের বিরু...

বিশ্ববাজারে বাড়তে পারে জ্বালানির দাম

আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্য বি...

শিশুদের বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক: ‘বঙ্গবন্ধ...

ভারতে প্রথম দফায় পড়েছে ৬০ শতাংশ ভোট

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে ১৮তম লোক...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সীবিত কোলাজ’ প্রদর্শনী 

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

লাইফস্টাইল
বিনোদন
খেলা