সংগৃহিত
লাইফস্টাইল

হজমের সমস্যা দূর করবে এই পানীয়

লাইফস্টাইল ডেস্ক: প্রায় সবাইকেই কম বেশি হজমের সমস্যায় ভুগতে হয়। বিশেষ করে শীতকালে এই হজমের সমস্যা বেশি দেখা দিতে পারে। স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং জীবনযাত্রার মাধ্যমে এটি সহজেই প্রতিরোধ করা যেতে পারে। অ্যাসিডিটি এবং বদহজম প্রতিরোধে স্বাস্থ্যকর পুদিনা-ধনিয়ার পানীয় তৈরি করে খেতে পারেন।

হজমের সমস্যা চলতে থাকলে তা বিপাকক্রিয়ায় ব্যাঘাত ঘটায়। সেই সঙ্গে কোষ্ঠকাঠিন্য, অন্ত্রের সমস্যা এবং আরও অনেক স্বাস্থ্য জটিলতা বাড়িয়ে তুলতে পারে। এর মানে এই নয় যে আপনি ওষুধের ওপর নির্ভরশীল হয়ে যাবেন। স্বাস্থ্যকর জীবনযাপন এবং খাবারে পর্যাপ্ত ফাইবার যোগ করলে তা হজম নিয়ন্ত্রণে সাহায্য করে। পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্টও বিস্ময়কর কাজ করে। এটি সহজ করার জন্য ভেষজ চা তৈরি করে পান করতে পারেন, যা সামগ্রিক পুষ্টির মাধ্যমে আপনাকে একটি সুন্দর দিন শুরু করতে সাহায্য করবে। এটি পুদিনা পাতা এবং ধনিয়া দিয়ে তৈরি খুব সহজেই তৈরি করা যায়।

অ্যান্টিঅক্সিডেন্ট কীভাবে বিপাক নিয়ন্ত্রণে সহায়তা করে?

জার্নাল কারেন্ট ফার্মাসিউটিক্যাল ডিজাইন অনুসারে, অ্যান্টিঅক্সিডেন্ট এমন এজেন্টগুলোকে হ্রাস করে যা অন্যান্য অণুর অক্সিডেশনকে বাধা দেয়। এটি কেবল প্রতিরোধ করতে নয়, বিপাক সম্পর্কিত স্বাস্থ্য জটিলতার চিকিৎসার জন্যও ব্যবহার করা যেতে পারে। সবচেয়ে ভালো দিক হলো, অ্যান্টিঅক্সিডেন্ট খুঁজতে আপনাকে মাইলের পর মাইল যেতে হবে না, আপনার দৈনন্দিন খাদ্য উপাদানে পুষ্টিগুণ অনেক বেশি পাওয়া যায়। আপনাকে যা করতে হবে তা হলো, মন দিয়ে খাবার বাছাই করুন এবং সুবিধাগুলো উপভোগ করুন।

পুদিনা পাতা এবং ধনিয়া ব্যবহার করলে আপনার প্রতিদিনের খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট খুঁজে পেতে পারেন। উভয় উপাদানই ভিটামিন সি সমৃদ্ধ। এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। WebMD-এর মতে, গবেষণায় দেখা গেছে যে, সঠিক পরিমাণে পুদিনা পাতা এবং ধনিয়াপাতা খেলে তা হজম শক্তি এবং ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম রিলিফসহ একাধিক উপায়ে শরীরের ওপর প্রভাব ফেলতে পারে।

তৈরি করবেন কীভাবে

একটি পাত্রে দুই কাপ পানি ঢালুন। সাত থেকে আটটি পুদিনা পাতা এবং আধা চা চামচ ধনিয়া যোগ করুন। পানি অর্ধেক না হওয়া পর্যন্ত সবকিছু একসাথে সেদ্ধ করুন। একটি কাপে চা ছেঁকে নিন এবং চুমুক নিন। অতিরিক্ত স্বাদ ও পুষ্টির জন্য লেবুর রস এবং মধু যোগ করতে পারেন। দিনে এককাপ পান করলেই যথেষ্ট।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় ঢাকার উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক : পররাষ্ট্রমন্ত্...

ডেঙ্গু রোগের লক্ষণসমূহ

লাইফস্টাইল ডেস্ক: ডেঙ্গু এডিস মশা...

পাকিস্তান সফরের ইচ্ছা কোহলির

ক্রীড়া ডেস্ক: আইসিসি ও এসিসির টুর...

ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি

আন্তর্জাতিক ডেস্ক: আসন্ন প্রেসিডে...

কিরগিজস্তানে শিক্ষার্থীদের ওপর হামলা

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের...

এমপি আনোয়ারুল আজিমের অবস্থান মুজাফফরাবাদে

নিজস্ব প্রতিবেদক: ভারতে চিকিৎসা ন...

ভিসা ছাড়াই রাশিয়া যেতে পারবে ভারতীয়রা!

আন্তর্জাতিক ডেস্ক: ভারত ও রাশিয়ার...

ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি

আন্তর্জাতিক ডেস্ক: আসন্ন প্রেসিডে...

পাকিস্তান সফরের ইচ্ছা কোহলির

ক্রীড়া ডেস্ক: আইসিসি ও এসিসির টুর...

সুখবর দিলেন শাকিব খানের ‘প্রিয়তমা’

বিনোদন ডেস্ক: বিয়ে করছেন চিত্রনায়...

লাইফস্টাইল
বিনোদন
খেলা