সংগৃহিত
জাতীয়
দরিদ্র্যতা মোকাবেলায়

এআই ব্যবহার করছে এটুআই ও গিভ ডিরেক্টলি

নিজস্ব প্রতিবেদক: দরিদ্র্যতা মোকাবেলায় কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার নিয়ে এটুআই এবং বেসরকারি প্রতিষ্ঠান গিভ ডিরেক্টলি।

শনিবার (৯ মার্চ) রাজধানী ঢাকার একটি হোটেলে একটি আন্তর্জাতিক লার্নিং ইভেন্টের আয়োজন করে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মিজানুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা এবং ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা, গিভ ডিরেক্টলির আঞ্চলিক পরিচালক লামিয়া রশিদ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মুস্তাফিজুর রহমান, ইউএসএআইডি হিউমেনেটেরিয়ান এসিস্ট্যান্স অফিসের পরিচালক মুস্তাফা এল হামযাউই।

উপস্থিত ছিলেন সরকারের বিভিন্ন দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা এবং দেশের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে এসপায়ার টু ইনোভেট (এটুআই) এর যুগ্ম প্রকল্প পরিচালক মোল্লা মিজানুর রহমান বলেন, বর্তমান সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’ ভিশনের সাথে একজোট হয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করার মাধ্যমে আমরা যে ইতিবাচক পরিবর্তন আনতে চাই, তা কেবলমাত্র মানবিক সহায়তা প্রদানের ক্ষেত্রেই নয়, বরং জাতীয় উন্নয়নের লক্ষ্যে বৃহত্তর অবদান রাখতে সক্ষম। প্রযুক্তির এই ব্যবহার আমাদের অনেক কাজ সহজতর করে দিয়েছে।

গিভ ডিরেক্টলির আঞ্চলিক পরিচালক লামিয়া রশিদ, কোভিড-১৯ মহামারী চলাকালীন মেশিন লার্নিং প্রযুক্তি পদ্ধতির সফল বাস্তবায়নের কথা তুলে ধরেন। তিনি বলেন টোগোতে গিভ ডিরেক্টলি মেশিন লার্নিং পদ্ধতি ব্যবহারের মাধ্যমে প্রায় ১, ৩৮,০০০ জন সুবিধাভোগীদের তালিকাভুক্ত করেছিল, এবং কোভিড মহামারী চলাকালীন জরুরী ত্রাণ হিসেবে তাঁদেরকে মোট ১০ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করা হয়। পরবর্তীতে বাংলাদেশের প্রেক্ষাপটে এ প্রযুক্তি ব্যবহার করতে যৌথভাবে কাজ করেছে এটুআই এবং গিভ ডিরেক্টলি।

অনুষ্ঠানে জানানো হয় গিভ ডিরেক্টলি মেশিন লার্নিং প্রযুক্তির মাধ্যমে দ্রুততম সময়ে সুবিধাভোগী নির্বাচন করে তৃণমূল পর্যায়ে নগদ অর্থ-সহায়তা প্রদান করা হয়েছে। রোহিঙ্গা শরণার্থীদের দেশান্তরের প্রভাবে ক্ষতিগ্রস্থ স্থানীয় পরিবারগুলোকে সঠিকভাবে চিহ্নিত করে ইউএসএআইডি ও গুগল ডট ওআরজি-এর যৌথ অর্থায়নে এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিগত সহায়তায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এই নগদ অর্থ প্রদান করা হয়।

এছাড়াও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং গুগল ফ্লাড ফোরকাস্টিং ইনিশিয়েটিভের সাথে অংশীদারিত্বে এটুআই ও গিভ ডিরেক্টলি একটি উদ্ভাবনী প্রকল্পের আওতায় বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবাদেরকে দুর্যোগ পূর্ববর্তী ও পরবর্তী সময়ে নগদ অর্থ সহায়তা প্রদান করবে। এ প্রকল্পের মাধ্যমে দুর্যোগ পূর্ববর্তীকালীন সময়ে আর্থিক সাহায্য কিভাবে দুর্যোগকালীন ক্ষতি লাঘব করতে পারে তা পর্যালোচনা করা হবে।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ ১৭ মে আওয়ামী...

ষড়যন্ত্র মোকাবেলা করে এগিয়ে যেতে হবে

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী...

ভূয়া পরিপত্রে সোয়া কোটির গাছ ২৩ লাখে বিক্রি

ইউনুস রিয়াজ, গবি প্রতিনিধি: গণস্ব...

গরমে গর্ভবতী মায়েদের সুস্থ থাকার উপায়

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালে তাপ...

১৭ মে গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার দিন

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের যু...

‘এআই’ সভ্যতার জন্য বড় ঝুঁকি

তথ্য-প্রযুক্তি ডেস্ক: আর্টিফিসিয়া...

কেএনএফ'র নারী শাখার প্রধান সমন্বয়ক আকিম বম গ্রেফতার

আমার বাঙলা ডেস্ক: পাহাড়ের সশস্ত্র...

ঢাকায় আসছেন কুরুলুস উসমানের নায়ক বুরাক

বিনোদন ডেস্ক: বাংলাদেশ সফরে আসছেন...

লাইফস্টাইল
বিনোদন
খেলা