ফাইল ফটো
লাইফস্টাইল

আবেগ নিয়ন্ত্রণের উপায়

লাইফস্টাইল ডেস্ক: আবেগ আসলে কী? এই অনুভূতির ব্যাখ্যা আসলে সবার কাছে একইরকম নয়। আবার সবার আবেগও সমান থাকে না। কেউ কেউ থাকেন যাদের খুব একটা আবেগ নেই, তারা বেশ ফুরফুরে মন নিয়ে চলতে পারেন। কারণ চলতিপথের অনেক কিছুই তাদের ভাবায় না। তাদের প্রতিদিনের জীবনযাপনে প্রভাব ফেলে না। কিন্তু যে মানুষের আবেগ বেশি, তাকে পড়তে হয় মুশকিলে। কারণ তার আবেগের ভাষা সবাই বুঝতেও পারে না। এদিকে আবেগ্রান্ত মন নিয়ে তিনি কোথায় যাবেন, কী করবেন ভেবে পান না।

আবেগ কি সত্যিই নিয়ন্ত্রণ করা প্রয়োজন? সুন্দর একটি জীবন কাটানোর জন্য অবশ্যই আবেগের প্রয়োজন আছে। তবে তা বেশি হয়ে গেলে আপনার জীবনকে ক্ষতিগ্রস্ত করতে পারে। জীবনে সবকিছুতে ভারসাম্য রাখা জরুরি। এমনকী আবেগের ক্ষেত্রেও। তাই আপনি যদি বুঝতে পারেন যে আপনার আবেগ কোনোভাবেই বশে আসছে না, তখন তা নিয়ন্ত্রণের জন্য করতে হবে কিছু কাজ। কী সেই কাজ? চলুন জেনে নেওয়া যাক-

মাথা ঠান্ডা রাখুন

মাথা ঠান্ডা রাখতে পারলে অনেক সমস্যার সমাধান এমনিতেই হয়ে যাবে। তাই নিজের মনের ওপর নিয়ন্ত্রণ রাখা জরুরি। কোনো কারণে অনেক বেশি রাগ লাগলেও মাথা ঠান্ডা রাখুন। প্রয়োজনে নিরিবিলি একটি কক্ষে চুপ করে বসে থাকুন। এ সময়ে মানুষের সঙ্গ এড়িয়ে চলাই ভালো হবে। কারণ, চারপাশে যত প্রিয়জনই থাকুক না কেন, কিছু সময় কেবল নিজের সঙ্গে বোঝাপড়া করতে হয়। মাথা ঠান্ডা করে ভাবলে দেখবেন, আপনি যা নিয়ে এত ভাবছেন, তা আসলে আপনার এতখানি ভাবনার যোগ্য নয়।

ইয়োগা

প্রতিদিন চেষ্টা করুন সকাল বেলা ঘুম থেকে ওঠার। সুন্দর সকালের কিছুটা সময় ইয়োগার মতো ব্যায়ামে সময় দিন। এই ব্যায়াম আপনার মন ও মেজাজ শান্ত রাখতে কাজ করে। প্রতিদিন সকালে নিয়ম করে অন্তত ১৫ মিনিট ধ্যান করুন। আবার ঘুমাতে যাওয়ার আগেও এই ধ্যান করতে পারেন। এতে আপনার আবেগ অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে। তখন আর আবেগের বশে ভুলভাল সিদ্ধান্ত নিয়ে বসতে হবে না।

লিখে রাখুন

আপনার মনের কথাগুলো লিখে রাখার অভ্যাস করুন। কাউকে পড়তে দিতেই হবে এমন কোনো কথা নেই। নিজের জন্য লিখে রাখুন। আপনার মনে যদি খুব বেশি আবেগ কাজ করে তাহলে সেই কথাগুলোই আবদ্ধ করে রাখুন ডায়েরি বা নোটপ্যাডে। এতে আপনার আবেগ অনেকটাই পরিণত হবে। নিজের কথাগুলো পরবর্তীতে যখন আবার নিজেই পড়বেন, তখন নিজের ভুল এবং সঠিক বিষয়গুলো অনেকটাই ধরতে পারবেন।

অতিরিক্ত কথা নয়

যত পছন্দের মানুষই সামনে থাকুক, কখনো অতিরিক্ত কথা বলবেন না। বিশেষ করে যখন আবেগ কাজ করবে তখন যত সম্ভব কম কথা বলুন। প্রিয় মানুষটির সঙ্গে নিজের আবেগ ভাগ করে নিতে পারেন, যদি সত্যিই তিনি আপনার আবেগের মূল্যায়ন করেন। অনেক সময় আবেগের মুহূর্তে মানুষ ভুল কথা বলে ফেলতে পারে বা ভুল প্রতিশ্রুতি দিতে পারে তাই এসময় অতিরিক্ত কথা এড়িয়ে চলুন।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি

নিজস্ব প্রতিবেদক : শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, আমার বক্...

সেমিতে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : নারী এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের সঙ্গে ১...

পুলিশকে দুর্বল করতেই ধ্বংসযজ্ঞ

নিজস্ব প্রতিবেদক : পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা-...

সোনাতলা নাগরিক কমিটির মতবিনিময় সভা 

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি: বগুড়া জেলার সোনাতলা উপজেলার নাগরি...

গোসলে নেমে দুই শিক্ষার্থীর মৃত্যু

জেলা প্রতিনিধি : রাঙামাটির কাপ্তাই হ্রদে গোসলে নেমে পানিতে ড...

সুসংবাদ পেলেন মেহজাবীন

বিনোদন ডেস্ক : ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৩৫৭

নিজস্ব প্রতিবেদক : কোটা সংস্কার আন্দোলনের নামে ঢাকাসহ সারাদে...

সোনাতলা নাগরিক কমিটির মতবিনিময় সভা 

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি: বগুড়া জেলার সোনাতলা উপজেলার নাগরি...

ফ্রান্সে রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে অলিম্পিক আসরের উদ্বোধন অনুষ্ঠান...

সেমিতে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : নারী এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের সঙ্গে ১...

লাইফস্টাইল
বিনোদন
খেলা