বাণিজ্য

ভারত থেকে ডিম আমদানির অনুমতি

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে ডিমের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় তা সামাল দিতে ভারতসহ বিভিন্ন দেশ থেকে ৪ কোটি ডিম আমদানির অনুমোদন দিয়েছে সরকার। চারটি প্রতিষ্ঠানকে এই ডিম আমদানির অনুমতি দেয়া হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) নাম প্রকাশে অনিচ্ছুক বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করে তিনি জানান,
দেশের ডিমের বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে আপাতত ভারতসহ বিভিন্ন দেশ থেকে ৪ কোটি ডিম আমদানির অনুমোদন দেয়া হয়েছে। চারটি প্রতিষ্ঠানের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিটি প্রতিষ্ঠানকে এক কোটি করে ডিম আমদানির অনুমতি দেয়া হয়েছে।

সেই চারটি প্রতিষ্ঠান হচ্ছে- মেসার্স মীম এন্টারপ্রাইজ, প্রাইম এনার্জি ইম্পোর্টার্স অ্যান্ড সাপ্লাইয়ার্স, টাইগার ট্রেডিং এবং অর্নব ট্রেডিং লিমিটেড।

বাজার পরিস্থিতি বিবেচনা করে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে উল্লেখ করে সেই কর্মকর্তা জানান, আমদানি করা ডিম খুচরা পর্যায়ে সরকার নির্ধারিত দাম প্রতি পিস ১২ টাকায় বিক্রি হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে প্রতিদিন চার কোটি ডিমের প্রয়োজন হয়।

এদিকে ডিম আমদানি ক্ষেত্রে পাঁচটি শর্ত জুড়ে দিয়েছে সরকার। সেগুলো হচ্ছে, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু মুক্ত দেশ হতে ডিম আমদানি করতে হবে। আমদানি করা ডিমের প্রতিটি চালানের জন্য রফতানিকারক দেশের সরকারের মাধ্যমে নির্ধারিত কিংবা ক্ষমতাপ্রাপ্ত উপযুক্ত কর্তৃপক্ষের দেয়া এভিয়েন ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লুর ক্ষতিকর ব্যাকটেরিয়ামুক্ত সনদ জমা দিতে হবে।

একই সঙ্গে সরকার নির্ধারিত শুল্ক বা কর পরিশোধ করতে হবে। পাশাপাশি নিষিদ্ধ পণ্য আমদানি করা যাবে না। তাছাড়া সরকারের অন্য বিধিবিধান মেনে চলতে হবে।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নিত্য প্রয়োজনীয় কৃষি পণ্যের উৎপাদন, চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভাশেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, ডিমের উৎপাদন খরচ সাড়ে ১০ টাকা হওয়ায় আমরা ডিমের দাম নির্ধারণ করে দিয়েছি। প্রতি পিস ডিম এখন থেকে ১২ টাকায় বিক্রি করা হবে। প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে এই দাম নির্ধারণ করা হয়েছে। এর বেশি বিক্রি করা হলে আইন অনুসারে ব্যবস্থা নেয়া হবে।

একই দিনে প্রতি পিস ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়। পরবর্তীতে সে অনুসারে বাজার মনিটরিং করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সে সময়ে ডিম আমদানির সিদ্ধান্তের কথা জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বাজার পর্যালোচনা করে প্রথমে সীমিত পর্যায়ে আমদানির অনুমতি দেয়া হবে। এরপরও যদি দাম নিয়ন্ত্রণে না থাকে, তাহলে ব্যাপক আকারে আমদানি করা হবে। বাজার ঠিক রাখার জন্যই আমদানি করা হবে।

ডিমের দাম ১২ টাকা নির্ধারণের বিষয়টিকে ন্যায্য উল্লেখ করে তিনি বলেন, কোনো অবস্থাতেই এটি কম না, যথেষ্ট ভালো দাম।

এবি/ওশিন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সংঘাতের পথ পরিহার করে শান্তির জন্য কাজ করুন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

সংঘাতের পথ পরিহার করে শান্তির জন্য কাজ করুন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

মা হতে যাচ্ছেন ঋতাভরী!

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় টেলি...

বৃষ্টির বাগড়ায় প্রথম ওয়ানডে পরিত্যক্ত

ক্রীড়া প্রতিবেদক: প্রতিকূল আবহাওয়...

ডেঙ্গুতে আরও ৮ মৃত্যু, হাসপাতালে ২৮৮৯

নিজস্ব প্রতিবেদক: এডিস মশাবাহিত ড...

ঢাকায় আন্তর্জাতিক বক্সিং ইভেন্ট শনিবার

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৩ সেপ্টে...

লাইফস্টাইল
বিনোদন
খেলা