সংগৃহিত
লাইফস্টাইল
২০২৪ সাল

যেভাবে শুরু করবেন নতুন বছর

লাইফস্টাইল ডেস্ক: শুরু হয়ে গেল নতুন বছর ২০২৪ সাল। জীবন আমাদেরকে রুটিন, বাধ্যবাধকতা এবং ডিজিটাল গোলকধাঁধায় আটকে রাখে। একটি নতুন বছরের যাত্রা শুরু হলো। কিন্তু এ বছরেও যদি সেই পুরনো আপনিই থেকে যান, যদি আপনার বয়স ছাড়া আর কিছু না বাড়ে তাহলে জীবনের উন্নতি আসবে কী করে?

২০২৪ সালে আপনার জীবনটাকে নতুন করে সাজাতে এবং ব্যর্থতা গ্লানি দূরে সরিয়ে সাফল্যের পাল্লা ভারী করতে চাইলে এই কাজগুলো করুন-

১) প্রাত্যহিক রুটিনে পরিবর্তন আনুন:

একঘেয়েমি ভেঙে নতুন করে রুটিন তৈরি করুন। আপনার রুটিনে নতুনত্ব এনে দিনগুলোকে পুনরুজ্জীবিত করুন। কাজ করার জন্য ভিন্ন উপায় বের করা, নতুন শখ অন্বেষণ করা বা ঘুমের রুটিনে পরিবর্তন করার মতো সহজ কিছু হতে পারে। যা আপনার আত্মাকে উৎসাহিত করে এবং উন্নত করবে। যেকোনো ছোট পরিবর্তনও জীবনকে একটি নতুন দৃষ্টিভঙ্গি এনে দিতে পারে।

২) সোশ্যাল মিডিয়া ডিটক্স:

সোশ্যাল মিডিয়ার অবিরাম আকর্ষণ আমাদের মূল কাজ থেকে মনোযোগ সরিয়ে দেয়। বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে আমাদেরকে দূরে সরিয়ে একটি অবাস্তব দুনিয়ায় বুঁদ করে ফেলে। নিজেকে আশেপাশের পরিবেশের সঙ্গে পুনরায় সংযোগ করিয়ে দিতে স্ক্রীন-ফ্রি মুহূর্ত তৈরি করুন। ডিজিটাল বিশ্ব থেকে সংযোগ বিচ্ছিন্ন করলে আপনি ভুলে যাওয়া শখগুলিকে পুনরায় আবিষ্কার করার, প্রিয়জনের সঙ্গে বন্ধন বা আনন্দের মুহূর্তগুলো উপভোগ করার সুযোগ পাবেন।

৩) তালিকাভুক্ত করুন নতুন বছরের লক্ষ্য:

নতুন বছরের জন্য অর্থপূর্ণ লক্ষ্যগুলোর তালিকা তৈরি করুন। এই উদ্দেশ্যগুলোকে সুনির্দিষ্ট, পরিমাপযোগ্য, অর্জনযোগ্য, প্রাসঙ্গিক এবং সময়সীমাবদ্ধ করুন। হতে পারে তা নতুন দক্ষতা শেখা, ফিটনেস বাড়ানোতে মনোযোগী হওয়া বা আপনার কর্মজীবনে অগ্রগতি। সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করলে তা আপনার জীবনের গতিপথে দিক-নির্দেশনা দিতে কাজ করবে।

৪) প্রতিদিনের কাজ নির্দিষ্ট করুন:

আপনার লক্ষ্যগুলোকে কার্যযোগ্য পদক্ষেপে রূপান্তর করা গুরুত্বপূর্ণ। নিজেকে প্রতিদিনের কাজগুলোতে ব্যস্ত রাখুন যা আপনাকে লক্ষ্য পূরণে সাহায্য করবে। প্রতিদিন এভাবে কাজ করতে থাকলে উল্লেখযোগ্য অর্জনের পথ প্রশস্ত হবে। এই ছোট ও পরিচালনাযোগ্য কাজগুলো ক্রমবর্ধমানভাবে গতিশীলতা তৈরি করবে, যা আপনাকে আকাঙ্খা পূরণের দিকে নিয়ে যাবে।

৫) শরীর ও মন ফিট রাখুন:

মননশীলতার চর্চা স্বচ্ছতা ও প্রশান্তির অনুভূতি নিয়ে আসে। আপনার দৈনন্দিন রুটিনে কিছু সময় কেবল নিজের জন্য রাখুন। আপনার শরীরকে অলস থাকতে দেবেন না। ব্যায়াম, যোগব্যায়াম বা দ্রুত হাঁটার মাধ্যমে নিজেকে ফিট রাখুন। শারীরিক কার্যকলাপ শুধুমাত্র আপনার শরীরকে ভালো রাখে না বরং আপনার মানসিক সুস্থতাকেও পুনরুজ্জীবিত করে। নতুন বছরে পরিবর্তন আনতে চাইলে এই কাজগুলো করতেই হবে।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গাছপাকা পাকা আম চিনার উপায়

লাইফস্টাইল ডেস্ক: চলছে আমের মৌসুম...

মেয়র তাপসের ডেঙ্গু আক্রান্তের সংখ্যা মনগড়া

নিজস্ব প্রতিবেদক: ২০১৯ সালের তুলন...

তিন জেলায় বজ্রপাতে ৭ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তিন জে...

প্রধান প্রকৌশলীসহ ৫ কর্মকর্তাকে নোটিশ

সিরাজগঞ্জ প্রতিনিধি :দরপত্রে অনিয়...

এমপি আনোয়ারুল আজিমের অবস্থান মুজাফফরাবাদে

নিজস্ব প্রতিবেদক: ভারতে চিকিৎসা ন...

ভিসা ছাড়াই রাশিয়া যেতে পারবে ভারতীয়রা!

আন্তর্জাতিক ডেস্ক: ভারত ও রাশিয়ার...

ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি

আন্তর্জাতিক ডেস্ক: আসন্ন প্রেসিডে...

পাকিস্তান সফরের ইচ্ছা কোহলির

ক্রীড়া ডেস্ক: আইসিসি ও এসিসির টুর...

সুখবর দিলেন শাকিব খানের ‘প্রিয়তমা’

বিনোদন ডেস্ক: বিয়ে করছেন চিত্রনায়...

লাইফস্টাইল
বিনোদন
খেলা