ছবি-সংগৃহীত
লাইফস্টাইল

থানকুনি পাতার ৫ উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: থানকুনি পাতা শাক হিসেবে প্রায় সবারই পরিচিত। তবে পরিচিত হলেও সবার খাওয়ার অভ্যাস আছে, এমন নয়। এর তেতো স্বাদের কারণে অনেকে এই শাক খেতে পছন্দ করেন না।

তবে এর গুণ জানা থাকলে এই পাতাটি না খেয়ে থাকতে পারবেন না। পেটের বিভিন্ন সমস্যা সারাতে থানকুনি পাতা অসাধারণ কাজ করে। কেবল পেটের সমস্যাই নয়, টাইফয়েড, ডায়েরিয়া, কলেরার মতো একাধিক রোগে কার্যকরী ভূমিকা রাখে এই শাক।

থানকুনি পাতা খাওয়ার ৫ টি উপকারিতা-

(১) স্মৃতিশক্তি বাড়ায়:

থানকুনি পাতা স্মৃতিশক্তি বাড়াতে দারুণ কার্যকরী। এটি শরীরে অ্যান্টি অক্সিডেন্টের জোগান দেয়। সেই সাথে পেন্টাসাইক্লিক ট্রিটারপেন্স নামের একটি উপাদানের ঘাটতি কমাতেও কাজ করে অতি পরিচিত এই শাক। এতে আমাদের মস্তিষ্কের কোষগুলো আরও ভালোভাবে কাজ করতে পারে। ফলে স্মৃতিশক্তিও উন্নত হয়। থানকুনি পাতা বয়স্কদের জন্যেও সমানভাবে কার্যকরী। বেশি বয়সে অ্যালঝাইমার্স বা ডিমেনশিয়ার মতো রোগ থেকে দূরে থাকতে নিয়মিত থানকুনি পাতা খাওয়ার অভ্যাস করুন।

(২) মানসিক অবসাদ কমায়:

মানসিক অবাসাদ কমাতে খাবারের দিকে খেয়াল রাখা জরুরি। আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজ ও চাপের কারণে মানসিক অবসাদ তৈরি হয়। এই অবসাদ জীবনযাপনে প্রভাব ফেলতে শুরু করে। তাই শুরুতেই এটিকে থামিয়ে দিতে হবে। থানকুনি পাতায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে মানসিক অবসাদ দূর করে।

(৩) ত্বক ভালো রাখতে কাজ করে:

ত্বক ভালো রাখার জন্য যেসব খাবার কাজ করে, তার মধ্যে একটি হলো থানকুনি পাতা। ঋতু পরিবর্তনের সাথে সাথে ত্বকের ওপর নানাভাবে প্রভাব পড়ে। এ ধরনের সমস্যা থেকে বাঁচতে নিয়মিত থানকুনি পাতা খাওয়ার অভ্যাস করুন। এই পাতা ত্বকের জটিল রোগ সারাতে বেশ কার্যকরী। এছাড়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও কাজ করে এটি।

(৪) দুশ্চিন্তা দূর করে:

থানকুনি পাতা দুশ্চিন্তা দূর করতে সাহায্য করে। অনেকেই বিভিন্ন কারণে দুশ্চিন্তায় থাকেন। নিয়মিত থানকুনি পাতা নিয়মিত খেলে দুশ্চিন্তা অনেকটাই কমে যায়। এটি স্নায়ুর ওপর কাজ করে অ্যাংজাইটির সমস্যাকে প্রশমিত করে দুশ্চিন্তা কমায়।

(৫) অনিদ্রা দূর করে:

অনিদ্রার সমস্যায় ভুগলে থানকুনি পাতা বিশেষ উপকারী হতে পারে। এই পাতায় থাকে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান মানসিক চাপ কমাতে দারুণভাবে কাজ করে। সেই সাথে স্নায়ুতন্ত্রকে শান্ত করে অনিদ্রার সমস্যা দূর করতে সাহায্য করে এটি।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আসুন ঈদুল আজহার ত্যাগের চেতনায় কাজ করি

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

লেজার ভিশনের বিশেষ ঈদ আয়োজন

সাজু আহমেদ: সঙ্গীত এবং নাটক প্রযো...

লেজার ভিশনের বিশেষ ঈদ আয়োজন

সাজু আহমেদ: সঙ্গীত এবং নাটক প্রযো...

আসুন ঈদুল আজহার ত্যাগের চেতনায় কাজ করি

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

বাংলাদেশে আমিরাতের বিনিয়োগ প্রত্যাশা

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী...

রাষ্ট্রপতির সাথে বিমান বাহিনী প্রধানের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি মো....

কঙ্গোতে নৌকাডুবিতে নিহত ৮০

আন্তর্জাতিক ডেস্ক: ডেমোক্রেটিক রি...

লাইফস্টাইল
বিনোদন
খেলা