সারাদেশ
ভোক্তা অধিকার মহাপরিচালক

‘সরকার নির্ধারিত দামে আলু বিক্রি করতে কঠোর নির্দেশ’ 

মুন্সীগঞ্জ প্রতিনিধি: আগামী কয়েকদিনের মধ্যে আলুর বাজার স্বাভাবিক হওয়ার আশ্বাস দিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান। একই সঙ্গে তিনি সরকার নির্ধারিত দামে আলু বিক্রি করতে কঠোর নির্দেশনা দিয়েছেন ব্যবসায়ী ও কোল্ড ষ্টোরেজ মালিকদের। তিনি সাফ বলেছেন কোল্ড ষ্টোরেজ থেকে ২৭ টাকা কেজি দরে আলু বের হবে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪ টার দিকে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলুর দাম নিয়ন্ত্রনের লক্ষ্যে সরকারি সরকারি কর্মকর্তা, কোল্ড ষ্টোরেজ মালিক ও ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভায় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের মহাপরিচালক ওই ওই নিদের্শনা ও আশ্বাস দেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান বলেন, হিমাগারের মজুতদারদের জন্যই আলুর বাজারে অস্থিরতা তৈরি হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে বাজার পরিস্থিতি ঠিক হয়ে যাবে। সরকার নির্ধারিত দামে আলু বিক্রি হবে। হিমাগার থেকে ২৭ টাকা বের হবে।

মতবিনিময় সভায় জেলা প্রশাসক মো. আবুজাফর রিপনের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- পুলিশ সুপার মোহাম্মাদ আসলাম খান, জেলা কৃষি কর্মকর্তা ড. মো. আব্দুল আজিজ, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট শহীদ-ই-হাসান তুহিন, ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারি পরিচালক আব্দুস সালাম, জেলা হিমাগার মালিক সমিতির সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার মন্ডল। এছাড়াও জেলার ৬ টি উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান বলেন, আলুর বাজারের অস্থিরতা আমাদের নজরে এসেছে। গত এক সপ্তাহ ধরে আমরা বাজার পরিস্থিতি নিয়ে কাজ করছি। হিমাগার মালিক সমিতি ও আলু ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বসেছিলাম। তাদের ভাষ্য মতে, ২৫-২৬ টাকা কেজি দরে আলু বিক্রি হলে যথেষ্ট লাভ থাকে।

এছাড়াও আমাদের দেশে এবার যে পরিমান আলু উৎপাদন হয়েছে তাতে কোন ঘাটতি নেই। এখনো যে পরিমান আলু মজুদ আছে, খবর নিয়ে দেখেছি তা পর্যাপ্ত। অথচ একটি অদৃশ্য হাত এখানে কাজ করেছে। গত এক মাস ধরে আলুর বাজারকে অস্থির করে তুলেছে।

তিনি আরো বলেন, গত বুধবার বানিজ্য মন্ত্রনালয়ের সিনিয়র সচিবের নেতৃত্বে সভা হয়েছে। আলু নিয়ে যারা কাজ করেন সেখানে তাঁরা সবাই ছিলেন। আলু উৎপাদন থেকে শুরু করে হিমাগারে আনা, রাখা সব কিছুর হিসেব করা হয়েছে। দেখা গেছ ২৫-২৬ টাকা দামে হিমাগার থেকে আলু বেড় হলে ভালো লাভ হবে। হিমাগার থেকে খুচরা বাজার পর্যন্ত ৩৫-৩৬ টাকা যে দাম ধরা হয়েছে সেটি যৌক্তিক। শুক্রবার সারাদেশে আমরা মনিটর করেছি। সরকারি দামের প্রভাব ছিল না। তাই হিমাগারের দাম দেখতে শনিবার আমরা মুন্সীগঞ্জে এসেছি।

তিনি আরও বলেন, মুন্সীগঞ্জে এসে আমরা যেটি দেখতে পেয়েছি হিমাগারের মজুতদারাই আলুর দাম নির্ধারণ করছেন। রসরাজ বাবু নামে একজন তিনমাস আগে যে আলু ২৫-২৭ টাকা দরে বিক্রি করছেন, সেই আলুই শুক্রবার চট্টগ্রামের এক ব্যবসায়ীর কাছে ৩৭ টাকা করে বিক্রি করেছেন। কোন চালানের মাধ্যমে আলুর দাম, পরিমান লিখে বিক্রি করা হচ্ছে না।

মুঠোফোনের মাধ্যমেই দাম নির্ধারন করা হচ্ছে। দাম নির্ধারণ করছে মজুতদার। এজন্য আমরা বলতে চাচ্ছি ২৫-২৬ টাকা দরে পাকা রশিদের মাধ্যমে হিমাগার থেকে আলু বিক্রি করতে হবে। এটি মুন্সীগঞ্জ জেলা প্রশাসন ও সংশ্লিষ্টরা দেখবেন। মজুতদাররা এ দামে আলু বিক্রি না করলে প্রশাসন এ দামে আলু বিক্রি করে, যার আলু তাকে টাকা দিবেন।

এদিকে, সরকার গত বৃহস্পতিবার আলুর দাম খুচরা পর্যায়ে কেজি প্রতি ৩৫-৩৬ টাকা ও হিমাগার পর্যায়ে ২৬-২৭ বেঁধে দিয়েছে। তবে এ নিয়ম মানছেন না ব্যবসায়ীরা। শনিবার মুন্সীগঞ্জ শহর বাজার ঘুরে দেখা যায় খুচরা বাজারে ৪৪-৪৫ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। গ্রামের বাজার ও দোকান গুলোতে বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজিতে।

সরকারের দাম বেঁধে দেওয়ার আগের দিন বুধবার মুন্সীগঞ্জের হিমাগার গুলোতে ৩৮ টাকা কেজি দরে আলু বিক্রি হয়েছে। অথচ গত দু’দিন ধরে হিমাগারে কোন পাইকারী ক্রেতা আসছে না। ব্যবসায়ীরাও কোন আড়তে আলু পাঠাচ্ছে না।

শনিবার সকালে মুন্সীরহাট এলাকার সুলতান কোল্ড স্টোরেজ, মুক্তারপুর এলাকার রিভারভিউ কোল্ডস্টোরেজ, পঞ্চসার কোন্ড স্টোরেজে গিয়ে এমন দৃশ্য চোখে পড়ে। হিমঘর থেকে আলু বের করে রাখলেও কোন ক্রেতা ছিলনা।

ব্যবসায়ীরা বলছেন, মৌসুমের শুরুতে আমরা যে আলু রাখি, সেগুলো প্রতিবছর মে মাসের পর হিমাগার থেকে বের করি। এবার আলুর সংকট থাকায়, এপ্রিল মাস থেকেই বের করা শুরু হয়েছে। এজন্য হিমাগারে আলু সংকট রয়েছে। মজুদ রাখা আলু ২৫ থেকে ২৬ টাকা দরে বিক্রি করেছি। আমাদের মজুদকৃত আলু শেষ হয়ে যাওয়ার পর কৃষকদের কাছ থেকে চড়া দরে আলু কিনে রেখেছি। সরকার নির্ধারিত দামে বিক্রি করতে গেলে কেজিতে ৮ থেকে ৯ টাকা করে লোকসান গুনতে হবে। এজন্য আমরা আলু বিক্রি করছি না। সরকারি লোকজন বেশি চাপাচাপি করলে এক সপ্তাহ আমরা আলু বিক্রি বন্ধ করে দেবো।

জেলা প্রশাসক আবুজাফর রিপন বলেন, আলু বিক্রি বন্ধ রাখা এটি নীতি-নৈতিকতার ব্যাপার। সবাই হয়তো এই কাজটি করবেন না। যারা করবেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় এ বছর ভোক্তাদের মোট আলুর চাহিদা রয়েছে ৯৫ হাজার ৮৮ টন। সেখানে উৎপাদিত হয়েছে ১০ লাখ ৫৬ হাজার ৪৬৩ টন।জেলার ১৬০ টি হিমাগারে গত বৃহস্পতিবার পর্যন্ত মজুদ ছিল ২ লাখ ২৩ হাজার ১৮২ টন আলু।

জাতীয় পর্যায়ে ২০২২-২৩ অর্থবছরে আলুর উৎপাদন ছিল ১ কোটি ১১ লাখ ৯১ হাজার ৫০০ টন। দেশে আলুর চাহিদা ৭০ -৮০ লাখ টন। সে হিসাবে উদ্বৃত্ত থাকে ৩৬ লাখ টনের বেশি আলু। তবে হিমাগার মালিক ও ব্যবসায়ীদের দাবি হিমাগারে যে পরিমান আলু মজুত আছে তা ডিসেম্বরের আগেই শেষ হয়ে যাবে। এতে দেশে আলুর সংকট তৈরি হবে।

মুন্সীগঞ্জ শহরের উপকন্ঠ মুক্তারপুর ফেরীঘাট এলাকার রিভারভিউ কোল্ড স্টোরেজের ব্যবস্থাপক মো. রেজাউল করিম বলেন, আমাদেন ধারণ ক্ষমতা ১ লাখ ৮০ হাজার বস্তা। সেখানে এবার ১ লাখ ৩২ হাজার বস্তা আলু মজুদ হয়েছে। একই অবস্থা দেশের সব হিমাগারে।ইতিমধ্যে অধিকাংশ আলু বিক্রি হয়ে গেছে। বিজ আলুসহ মাত্র ৭০ হাজার বস্তার মত আলু আছে আমাদের। অন্য হিমাগার গুলোতেও একই অবস্থা।

জেলা হিমাগার মালিক সমিতির সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার মন্ডল বলেন, জেলা প্রশাসন থেকে যে নির্দেশনা দিবে, আমার তা মেনে চলবো। আমরা প্রশাসনের নির্দেশনা মানতে বাধ্য হবো।

এবি/ওশিন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক: আজ আন্তর্জাতিক...

জব্বারের বলি খেলা ২৫ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৫ এপ্রিল...

১০০ প্রভাবশালীর তালিকায় মেরিনা

আন্তর্জাতিক ডেস্ক: টাইম ম্যাগাজিন...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী 

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

আমাদের হালাল মাংস অনেক দেশ চায়

নিজস্ব প্রতিবেদক: আমাদের হালাল মা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী 

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক: আজ আন্তর্জাতিক...

নারীর অধিকার আদায়ে ইসলামী ব্যাংকের নতুন উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: মোহর ইসলামে নার...

পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’

বিনোদন ডেস্ক: মারধর, হত্যাচেষ্টা,...

লাইফস্টাইল
বিনোদন
খেলা