সংগৃহীত
লাইফস্টাইল

শীতে আর্থ্রাইটিসের ব্যাথা কমাবে তিন খাবার

লাইফস্টাইল ডেস্ক: যে কোনও ব্যথা-যন্ত্রণা শীতকালে যেন দ্বিগুণ বেড়ে যায়। সারা বছর বিশেষ বাড়াবাড়ি না হলেও ঠান্ডা পড়তেই কিছু ক্রনিক সমস্যা যেন জেঁকে বসে। তার মধ্যে অন্যতম হল আর্থ্রাইটিস।

আধুনিক জীবনযাত্রার কারণে এখন কম বয়সেই আর্থ্রাইটিস হানা দিচ্ছে। অস্টিয়ো আর্থ্রাইটিস এবং রিউমাটয়েড আর্থ্রাইটিস— মূলত এই দু’ধরনের আর্থ্রাইটিসের সমস্যা দেখা যায়। তবে রোগের ধরন যেমনই হোক, ব্যথা সামলানো সহজ নয় একেবারেই।

শীতকালে বাতের এ ব্যথা বাড়াবাড়ি আকার ধারণ করে। শীতে সুস্থ থাকতে অনেকেই ভরসা রাখেন ওষুধের উপর। তবে সব সময়ে ওষুধ খেয়েও ব্যাথা কমানো যায় না। সে ক্ষেত্রে খাওয়া-দাওয়ায় খানিক বদল আনা জরুরি। কয়েকটি খাবার নিয়মিত খেলে সত্যিই উপকার পাবেন।

১. বাদাম

আর্থ্রাইটিসের সমস্যা থাকলে দিন শুরু করুন কাঠবাদাম, আখরোট খেয়ে। বাদামে রয়েছে মিনারেলস, স্বাস্থ্যকর কিছু ফ্যাট। এই উপাদানগুলি শরীরের যত্ন নেয়। পেশি দৃঢ় ও মজবুত করে। পেশির নমনীয়তা বজায় রাখতেও বাদামের জুড়ি মেলা ভার।

২. চাটনি

শীত কিংবা বর্ষা— শেষ পাতে একটু চাটনি হলে মন্দ হয় না। আর্থ্রাইটিস থাকলে চাটনি খেতে পারেন। উপকার পাবেন। তবে আর্থ্রাইটিসের ওষুধ হিসাবে একটু অন্য রকম ভাবে চাটনি বানাতে হবে। নারকেল কুচি, রসুন, তিসির বীজ আর ধনে দিয়ে বানাতে পারেন। প্রতিটি উপাদানে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড। এই অ্যাসিড পেশির খেয়াল রাখে। ব্যাথা সারায়।

৩. দই

প্রোবায়োটিক উপাদানে সমৃদ্ধ দই শুধু হজমের গোলমাল আর গ্যাস্ট্রিকের ঝুঁকি কমায় না। প্রদাহজনিত সমস্যা দূর করতে দই সত্যিই উপকারী। তাছাড়া, পেশির ক্ষয় রুখতেও দই ফলদায়ক। আর্থ্রাইটিসের রোগীদের শীতে নিয়মিত দই খাওয়া জরুরি।

এবি/ এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঘুমধুম সীমান্তে ফের গোলাগুলি, জনমনে আতঙ্ক

জেলা প্রতিনিধি: বান্দরবানের ঘুমধু...

নারী উদ্যোক্তা তৈরিতে তহবিলের আহ্বান

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

প্রেমের টানে ইন্দোনেশীয় তরুণী মাদারীপুরে

এস আর শফিক স্বপন, মাদারীপুর: প্রে...

লক্ষ্মীপুর কলেজ ছাত্রলীগের সাপ্তাহিক মিছিল

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র এয়ারফোর্সের যৌথ মহড়া

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ বিমান...

১ মার্চের মধ্যে নতুন প্রধানমন্ত্রীর শপথ

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ১ মার্চে...

ভিডিও দেখেই মাসে আয় করুন লাখ টাকা!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অবসর সময়ে অন...

পরিবেশের ক্ষতি রোধে ব্লক ইট ব্যবহার জরুরি

নিজস্ব প্রতিবেদক: পরিবেশের ক্ষতি...

লাইফস্টাইল
বিনোদন
খেলা