ছবি-সংগৃহীত
সারাদেশ
সিরাজগঞ্জে উন্নয়নের ১৫ বছর

যমুনার পাড়ে পর্যটনের অপার সম্ভবনা

মাহবুব চৌধুরী, সিরাজগঞ্জ: বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর সিরাজগঞ্জে অভূর্তপূর্ব উন্নয়ন হয়েছে। এর মধ্যে পানি উন্নয়ন বোর্ডের সার্বিক প্রচেষ্টায় যমুনার পাড় দিয়ে গড়ে ওঠেছে পর্যটনের অপার সম্ভাবনা। পানি উন্নয়ন বোর্ডের বৃহৎ পরিকল্পনার ফলে যমুনার পাড়ে প্রায় ৫ কিলোমিটার সৌন্দর্য বর্ধন রাস্তা নির্মাণ করা হয়েছে।

এছাড়া কয়েক হাজার একর জমি শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য মাটি ভরাট করা হয়েছে। আর এ সমস্ত জমি ঘিরে সরকার বিভিন্ন প্রকার বিসিক শিল্প পার্ক, ইকোনমিক জোনসহ কয়েকটি দেশী বিদেশী বৃহৎ শিল্প প্রতিষ্ঠান গড়ার পরিকল্পনা গ্রহণ করেছে। যমুনা নদীর তীরে ২০০৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত এই ১৫ বছরে জেলায় হাজার কোটি টাকার উন্নয়নের কাজ হয়েছে। জেলায় আরো বড় শিল্প স্থাপনা নিমার্ণ এবং বেশ কিছু এলাকায় কাজ চলমান আছে।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সরেজমিনে গিয়ে দেখা যায়, বঙ্গবন্ধু যমুনা সেতু ও বঙ্গবন্ধু রেল সেতু ঘিরে যমুনার পাড়ে পর্যটনের অপার সম্ভবনা তৈরি হয়েছে। সিরাজগঞ্জ রাণীগ্রাম হার্ডপয়েন্ট হয়ে মতিন সাহেবের ঘাট, মালশাপাড়া চায়নাবাদ হয়ে বিসিক শিল্প পার্ক বনবাড়িয়া হয়ে ইর্কোপার্ক হয়ে বঙ্গবন্ধু রেল সেতু, বঙ্গবন্ধু যমুনা সেতু হয়ে ইকোনমিক জোন হয়ে যমুনার পাড়ে পর্যটকদের ভীড় বাড়তে শুরু করেছে কিন্তু এখানে লাইটিং সিষ্টেম, নিরাপত্তা ব্যবস্থা ও ভালো থাকা খাওয়া হোটেল ব্যবস্থা না থাকায় দর্শনার্থীদের মধ্যে রয়েছে নানা আতংঙ্ক। এছাড়া আরও দেখা যায়, কয়েক হাজার একর জমি শিল্প প্রতিষ্ঠান গড়ার লক্ষ্যে নিয়ে মাটি ভরাটের কাজ শেষ করেছে সরকার।

ঘুরতে আসা আফসার উদ্দিন জানান, যমুনায় সেতু চালুর পরেও পর্যটনের অপার সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু পরিকল্পিত বিনিয়োগের অভাবে তখন পর্যটন সুবিধা গড়ে ওঠেনি। এখন অনেক দিন পর নদী পাড়ে আসলাম এসে দেখি দৃষ্টি নন্দন ভাবে যমুনার পাড় সাজানো হয়েছে। পর্যটনের অপার সম্ভবনা তৈরি হয়েছে। শহরে রাণীগ্রামের হোসেন আলী জানান, হার্ডপয়েন্ট হয়ে মতিন সাহেবের ঘাট, মালশাপাড়া চায়নাবাদ হয়ে বিসিক শিল্প পার্ক বনবাড়িয়া হয়ে ইর্কোপার্ক হয়ে বঙ্গবন্ধু রেল সেতু, বঙ্গবন্ধু যমুনা সেতু হয়ে ইকোনমিক জোন হয়ে যমুনার পাড়ে পর্যটকদের ভীড় বাড়ছে। এখানে কিছু লাইটিং সিষ্টেম, নিরাপত্তা ব্যবস্থা ও যদি ভালো থাকা খাওয়া হোটেল গড়ে ওঠে তাহলে অবশ্যই যমুনার পাড়ে দেশি বিদেশী পর্যটক আরও বৃদ্ধি পাবে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান জানান, সারা দেশের ন্যায় সিরাজগঞ্জেও বর্তমান সরকার ব্যাপক উন্নয়ন কাজ করেছে এবং বর্তমানে বেশ কিছু কাজ চলমান আছে। ক্রসবার-৩ এ পানি উন্নয়ন বোর্ড থেকে নতুন দৃষ্টি নন্দন বাঁধ নির্মাণ করা হয়েছে। এখানে বৃক্ষ রোপন করা হয়েছে আরো লাইটিং ও নিরাপত্তা ব্যবস্থা করা হবে।

সিরাজগঞ্জ-২ (সদর ও কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাক্তার হাবিবে মিল্লাত মুন্না বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে মধ্যে অতীতের সকল সরকারের আমলে যে উন্নয়ন হয়েছে তার চেয়ে বর্তমান সরকার ১৪ বছরে দেশে বিশেষ করে সিরাজগঞ্জ ও কামারখন্দে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকল ক্ষেত্রে উন্নয়ন কাজ হয়েছে এবং আর কিছু কাজ চলমান রয়েছে।

সিরাজগঞ্জ জেলা আ.লীগের সভাপতি কেএম হোসেন আলী হাসান জানান, সিরাজগঞ্জের উন্নয়ন সব হয়েছে বর্তমান আওমীলীগ সরকারের অধীনেই, বঙ্গবন্ধু যমুনা সেতু ও বঙ্গবন্ধু রেল সেতু ঘিরে যমুনার পাড়ে পর্যটনের অপার সম্ভবনা তৈরি হয়েছে। নদী ভাঙন কবলিত মানুষগুলোকে পুনর্বাসনের ব্যবস্থা করেছে বর্তমান সরকার।

প্রসঙ্গত, যে, ২০৫০ সাল নাগাদ বিশ্বের ৫১টি দেশের পর্যটকেরা বাংলাদেশে ভ্রমণ করবেন, যা মোট জিডিপির ১০ শতাংশ অবদান রাখবে। ধারণা করা হচ্ছে, ২০২৪ সালে মোট কর্মসংস্থানের ১ দশমিক ৯ শতাংশ হবে পর্যটন শিল্পের অবদান। পর্যটন শিল্পের অপার সম্ভাবনা কাজে লাগাতে পারলে বাংলাদেশ হবে দক্ষিণ এশিয়ার রোল মডেল। বাংলাদেশে পর্যটন খাতে সরাসরি কর্মরত আছেন প্রায় প্রত্যক্ষ ভাবে ১৫ লাখ মানুষ।

এ ছাড়া দেশের পরোক্ষভাবে ২৩ লাখ। অর্থাৎ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৪০ লাখ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে, যার আর্থিক মূল্য বেড়ে দাঁড়িয়েছে প্রায় চার হাজার কোটি টাকা। বর্তমানে বিশ্বব্যাপী পর্যটকের সংখ্যা প্রায় ১১০ কোটি। বাংলাদেশ যদি এ বিশাল বাজারে টিকে থাকতে পারে, তাহলে পর্যটনের হাত ধরেই বদলে যেতে পারে দেশের অর্থনীতির রূপরেখা। বাংলাদেশের গ্রামগুলো হতে পারে পর্যটন আকর্ষণের অপার সম্ভাবনা। অপরূপ সৌন্দর্যের আধার বাংলাদেশ যার প্রাকৃতিক রূপবৈচিত্রের কোনো জুড়ি নেই।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ ১৭ মে আওয়ামী...

ষড়যন্ত্র মোকাবেলা করে এগিয়ে যেতে হবে

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী...

ভূয়া পরিপত্রে সোয়া কোটির গাছ ২৩ লাখে বিক্রি

ইউনুস রিয়াজ, গবি প্রতিনিধি: গণস্ব...

গরমে গর্ভবতী মায়েদের সুস্থ থাকার উপায়

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালে তাপ...

১৭ মে গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার দিন

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের যু...

‘এআই’ সভ্যতার জন্য বড় ঝুঁকি

তথ্য-প্রযুক্তি ডেস্ক: আর্টিফিসিয়া...

কেএনএফ'র নারী শাখার প্রধান সমন্বয়ক আকিম বম গ্রেফতার

আমার বাঙলা ডেস্ক: পাহাড়ের সশস্ত্র...

ঢাকায় আসছেন কুরুলুস উসমানের নায়ক বুরাক

বিনোদন ডেস্ক: বাংলাদেশ সফরে আসছেন...

লাইফস্টাইল
বিনোদন
খেলা